Skip to main content

ওয়ার্ডপ্রেস কাষ্টমাইজেশন [পর্ব-৭] :: ওয়ার্ডপ্রেস সাইটে নিউজ টিকার যুক্ত করবেন যেভাবে।

কেমন আছেন সবাই?আশাকরি ভাল আছেন।

ফাল্গুন আসলেও বসন্ত কিন্তু আসেনি।বেশ শীত পড়ছে।

যাহোক,আজ আমরা দেখব কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে নিউজ টিকার যুক্ত করতে পারি।

নিউজ টিকার কি?


লক্ষ্য করবেন,অনলাইন সংবাদ পত্রের সাইট গুলোতে লেটেস্ট সংবাদ গুলো এক দিক থেকে অন্য দিকে যায়।দেখলে মনে হয়,লেখা গুলো কেউ লিখছে।মনে হয় বোঝাতে পারলামনা!আচ্ছা এখান থেকে ডেমো টা দেখে আসুন তাহলে ক্লিয়ার হয়ে যাবে।

এবার বুঝতে পেরেছেন আশাকরি।আমরা যে নিউজ টিকার টা সাইটে যুক্ত করব সেটা দেখতে নিচের মত হবে এবং টিকারে সকল পোষ্টের টাইটেল গুলো দেখাবে (আপনি চাইলে Recent Post/Popular Post এর টাইটেল ও দেখাতে পারেন।তবে তার জন্য কোডিং চেঞ্জ করা লাগবে)।

তাহলে চলুন শুরু করা যাক।


প্রথমে এখান থেকে জিপ ফাইলটা ডাউনলোড করেন।এরপর আনজিপ করেন তাহলে css এবং js নামে দুইটি ফোল্ডার পাবেন।ফোল্ডার দুইটি কপি করে আপনার সাইটে বর্তমান থিমের ফোল্ডারে পেষ্ট করেন।

এরপর আপনার ওয়ার্ডপ্রেস সাইটে লগিন করে Dashboard থেকে Appearance>Editor এ যান এবং থিমের header.php ফাইলটি এডিটরে ওপেন করুন।এরপর নিচের কোড টুকু কপি করে

Your code here

ট্যাগের মধ্যে পেষ্ট করে সেভ করুন।


		

এরপর থিমের footer.php ফাইলটি এডিটরে ওপেন করুন এবং নিচের কোড টুকু কপি করে


ট্যাগের আগে পেষ্ট করে সেভ করুন।

		


এরপর থিমের functions.php ফাইলটি এডিটরে ওপেন করুন এবং নিচের কোড টুকু কপি করে ?> এর আগে পেষ্ট করে সেভ করুন।

/* Adding Latest jQuery from WordPress */
	function our_bangladesh() {
		wp_enqueue_script('jquery');
	}
	add_action('init', 'our_bangladesh');

এরপর থিমের style.css ফাইল টি এডিটরে ওপেন করুন এবং নিচের কোড টুকু যুক্ত করে সেভ করুন।

.all-post {
	margin: 10px;
	background: #CF0000;
	padding: 7px;}

¤¤¤¤ বোরিং লাগছে নিশ্চয়।আমরা প্রায় শেষ পর্যায়ে চলে এসেছি। ¤¤¤¤

এবার থিমের index.php ফাইল টি এডিটরে ওপেন করুন এবং নিচের কোড টুকু কপি করে পেষ্ট করুন সেখানে,যেখানে আপনি নিউজ টিকার দেখাতে চান।

উপরের কাজ গুলো ঠিকঠাক করে থাকলে আপনার হোমপেজ রিফ্রেস করুন,দেখবেন সুন্দর নিউজ টিকার টি আপনার কাঙ্খিত স্থানে যুক্ত হয়েছে।

ভাল থাকবেন সবাই।ফিরে আসব আবার কোন এক মাঝ রাতে।

Facebook Comments

S.k.joy

খুব সাধারণ একজন। বসবাস গ্রামে। জন্ম, বেড়ে উঠা এখানেই। অসম্ভব ভালবাসা এই গ্রামীন জীবন, প্রকৃতি আর পরিবেশের প্রতি। কাজ পড়াশোনার ক্ষেত্রে বার বার সুযোগ এলেও শহরবাসী হয়ে উঠতে পারিনি শেষ পর্যন্ত। শহরের অতি আধুনিকতা, কংক্রিটে মোড়া সুউচ্চ অট্টেলিকায় বন্দি জীবন আমায় কখনও আর্কষিত করতে পারিনি। খুব ভোরে ঘুম থেকে উঠে মেঠো পথে বেরিয়ে পড়ি সকালটাকে উপভোগ করতে। রাস্তার দুপাশে সারি সারি গাছ গুলোতে জেগে উঠা পাখিগুলো আমায় স্বাগত জানায়। বুক ভরে নিশ্বাস নিই। শিশিরে ভেজা ঘাস গুলো প্রতি মুহুর্তে সকালের কোমলতাকে জানান দেয়। সূর্যের রোদ সবার আগে গায়ে মেখে ফিরে আসি। দাদু-ঠাম্মা, ছোট ছোট ভাই বোন সবাইকে পরিবার। এইতো জীবন। খুশিতে ভরা জীবন। দূরে গিয়ে সবার থেকে আলাদা হয়ে নিজের মত থাকার মধ্যে জীবনের কোন মানে খুঁজে পাইনা আমি।