আসুন পাইথন শিখি - SKJOY

আসুন পাইথন শিখি – স্ট্রিং নিয়ে বিস্তারিত আলোচনা।

নমস্কার! সুপ্রভাত! স্বাগত আপনাকে আজকের ব্লগে। আসুন পাইথন শিখি টিউটোরিয়াল সিরিজের গত পর্বে আমরা দেখেছিলাম পাইথনে গাণিতিক হিসাব নিকাশ কিভাবে করতে হয়। আজকের পর্বে আমরা স্ট্রিং নিয়ে বিস্তারিত আলোচনা করবার চেষ্টা করব।

স্ট্রিং নিয়ে বিস্তারিত

পাইথনে খুবই গুরুত্বপূর্ণ একটি ডেটা টাইপ হল স্ট্রিং। স্ট্রিং হল একগুচ্ছ ক্যারেক্টারের সমষ্টি। স্ট্রিং সব সময় কোটেশান (” “) এর মধ্যে লিখতে হয়। যেমন “Hello world” বাক্যটির শুরু এবং শেষ হয়েছে ডাবল কোটেশান দিয়ে। পাইথনে স্ট্রিং সিঙ্গেল এবং ডাবল উভয় কোটেশান এর মধ্যে লেখা যায়।

'Hello world' // Single Quotations
"I love Bangladesh" // Double Quotations

এবার চলুন প্রাকটিক্যাল দেখে নেওয়া যাক। বরাবরের মত উইন্ডোজের Command Prompt ওপেন করুন। এবার টাইপ করুন python তারপর ইন্টার প্রেস করুন। তাহলে অল্প কিছুক্ষণের মধ্যে পাইথনের ইন্টারপ্রেটার স্টেটমেন্ট নেবার জন্য রেডি হয়ে যাবে। এবার “I am learning python” স্ট্রিং টি লিখে ইন্টার প্রেস করুন। তাহলে নিচের মত আউটপুট আসবে।

স্ট্রিং নিয়ে বিস্তারিত - SKJOY
আউটপুট

এখানে উল্লেখ্য যে পাইথন কনসোল সব সময় সিঙ্গেল কোটেশান সহ স্ট্রিং রিটার্ন করে। যেমনটা উপরের আউটপুটে করেছে।

কিছু ক্যারেক্টারকে স্ট্রিং এর মধ্যে সরাসরি লেখা যায়না। যেমন ডাবল কোটেশান দিয়ে তৈরী একটি স্ট্রিং এর মধ্যে আপনি সরাসরি আবার ডাবল কোটেশান লিখতে পারবেন না। যেমন,

"My name is "Joy." I live in Jessore" // Wrong

উপরের স্ট্রিং টি লিখে রান করাতে গেলে পাইথন কনসোল SyntaxError: invalid syntax ইরর টি রিটার্ন করবে। এরকম অবস্থায় স্পেশাল ক্যারেক্টারটির সামনে একটি ব্যাক স্লাস (\) ব্যবহার করতে হয়। যেমন নিচের মত স্ট্রিং লিখে রান করালে আর ইরর আসবেনা। এভাবে স্পেশাল কারেক্টার গুলোকে স্কেপ এস্কেপ করে নেওয়া যায়।

"My name is \"Joy.\" I live in Jessore." // Right

স্ট্রিং এর মধ্যে নতুন লাইন লেখার জন্য \n ব্যবহার করতে হয়। যেমন নিচের উদাহরণের প্রথম স্ট্রিং লিখে রান করালে তা এক লাইনেই দেখাবে। কিন্তু ২য় স্ট্রিং এর মধ্যে সেখানে \n লেখা আছে সেখান থেকে নতুন লাইন শুরু হবে। যদিও উইন্ডোজের কমান্ড লাইনে তা এক লাইনেই দেখাবে।

"Hello world. I am learning python" //  First strings
"Hello world. \n I am learning python" // Second strings

এবার চলুন দেখে নিই পাইথনে স্ট্রিং এর মধ্যে স্পেশাল ক্যারেক্টার এবং তার এস্কেইপ সিকুয়েন্স কিভাবে লিখতে হয়। এখানে উল্লেখযোগ্য কিছু স্পেশাল ক্যারেক্টার দেখানো হল।

স্পেশাল ক্যারেক্টার – এস্কেইপ সিকুয়েন্স সহ

  • \\ – একটি ব্যাকস্লাশ
  • \’ – সিঙ্গেল কোটেশান
  • \n – ডাবল কোটেশান
  • \a – বেল
  • \b – ব্যাকস্পেস
  • \f – ফর্মফিড
  • \n – লাইন ব্রেক
  • \t – ট্যাব
  • \v – ভার্টিকাল ট্যাব

ভিডিও

প্যাকট্রিসের অংশটুকুর স্ক্রিন রেকর্ড করা হয়েছে। যা আপনার শেখার জন্য সহায়ক হবে। আসুন পাইথন শিখি টিউটোরিয়াল সিরিজের প্রত্যেকটা টিউটোরিয়ালের শেষে এরকম ভিডিও দেওয়া থাকবে।

এটায় ছিল পাইথন নিয়ে আজকের টিউটোরিয়াল। কোথাও বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানাতে ভুলবেন না। পোষ্টের নিচে ফেসবুকের মাধ্যমে কমেন্ট করার সুবিধা রয়েছে। তাছাড়া ফেসবুকে আমাকে পাবেন এখানে। ভাল থাকবেন। কথা হবে পরবর্তী ব্লগে। হ্যাপি প্রোগ্রামিং।

Facebook Comments

S.k.joy

খুব সাধারণ একজন। বসবাস গ্রামে। জন্ম, বেড়ে উঠা এখানেই। অসম্ভব ভালবাসা এই গ্রামীন জীবন, প্রকৃতি আর পরিবেশের প্রতি। কাজ পড়াশোনার ক্ষেত্রে বার বার সুযোগ এলেও শহরবাসী হয়ে উঠতে পারিনি শেষ পর্যন্ত। শহরের অতি আধুনিকতা, কংক্রিটে মোড়া সুউচ্চ অট্টেলিকায় বন্দি জীবন আমায় কখনও আর্কষিত করতে পারিনি। খুব ভোরে ঘুম থেকে উঠে মেঠো পথে বেরিয়ে পড়ি সকালটাকে উপভোগ করতে। রাস্তার দুপাশে সারি সারি গাছ গুলোতে জেগে উঠা পাখিগুলো আমায় স্বাগত জানায়। বুক ভরে নিশ্বাস নিই। শিশিরে ভেজা ঘাস গুলো প্রতি মুহুর্তে সকালের কোমলতাকে জানান দেয়। সূর্যের রোদ সবার আগে গায়ে মেখে ফিরে আসি। দাদু-ঠাম্মা, ছোট ছোট ভাই বোন সবাইকে পরিবার। এইতো জীবন। খুশিতে ভরা জীবন। দূরে গিয়ে সবার থেকে আলাদা হয়ে নিজের মত থাকার মধ্যে জীবনের কোন মানে খুঁজে পাইনা আমি।