Skip to main content

ওয়ার্ডপ্রেস কাষ্টমাইজেশন [পর্ব-১৩] :: ওয়ার্ডপ্রেস সাইটে সিঙ্গেল পেজে পোষ্টের ফিচার্ড দেখাবেন যেভাবে।

কেমন আছেন সবাই?নিশ্চয় ভাল!আমি কিন্তু ভাল নেই বিদ্যুতের সমস্যায় আমি জর্জারিত!

ওয়ার্ডপ্রেস কাষ্টমাইজেশন [পর্ব-১৩] :: ওয়ার্ডপ্রেস সাইটে সিঙ্গেল পেজে পোষ্টের ফিচার্ড দেখাবেন যেভাবে।

যাহোক,ওয়ার্ডপ্রেস কাষ্টমাইজেশন এর আজকের টিউটোরিয়ালে আমরা দেখব কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে সিঙ্গেল পেজে পোস্টের ফিচার্ড ইমেজ দেখাতে পারি।

আসুন,বিষয় টা একটু ক্লিয়ার হওয়া যাক।আমরা যখন কোন ওয়ার্ডপ্রেস সাইটে পোষ্টের টাইটেলের উপর ক্লিক করি তখন সেটি সিঙ্গেল পেজে অর্থাত্‍ single.php তে ওপেন হয় এবং আমরা পোষ্টের পুরো Content দেখতে পারি।যেখানে ডিফল্ট ভাবে পোষ্টের ফিচার্ড ইমেজ দেখায় না।আজ আমরা দেখব কিভাবে সিঙ্গেল পেজে Content এর আগে পোষ্টের ফিচার্ড ইমেজ দেখাতে পারি।

ওয়ার্ডপ্রেস এর এই কাষ্টমাইজেশন টি আমরা যেভাবে সম্পূর্ণ করব:

  • থিমের functions.php ফাইলটি এডিট করব।
  • কিছু কোড যুক্ত করব এবং
  • ফাইলটি সেভ করব।

সতর্কতা: যেকোন ফাইল এডিটের আগে তার অবশ্যই একটা ব্যাক-আপ রাখবেন।

তাহলে চলুন ওয়ার্ডপ্রেস এর এই কাষ্টমাইজেশন টি শিখে ফেলি:

প্রথমে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে লগিন করে Dashboard থেকে Appearance > Editor যান এবং বর্তমান থিমের functions.php ফাইলটি এডিটরে ওপেন করুন।এরপর নিচের কোডটুকু কপি করে ?> এর আগে পেষ্ট করুন এবং Update file বাটনে ক্লিক করে সেভ করুন।

/*------ Adding featured Image in single post -------*/

 add_filter( 'the_content', 'featured_image_before_content' ); 

 function featured_image_before_content( $content ) { 
    if ( is_singular('post') && is_main_query() && has_post_thumbnail()) {
        $thumbnail = get_the_post_thumbnail();

        $content = $thumbnail . $content;

        }

    return $content;
}

এবার আপনার ওয়ার্ডপ্রেস সাইটের হোমপেজ ফিরে গিয়ে যেকোন একটি পোষ্ট সিঙ্গেল পেজে ওপেন করুন।লক্ষ্য করুন পোষ্টের ফিচার্ড ইমেজ কনটেন্ট এর আগে দেখাচ্ছে।

আজ এ পর্যন্ত।ভাল থাকবেন সবাই।

Facebook Comments

S.k.joy

খুব সাধারণ একজন। বসবাস গ্রামে। জন্ম, বেড়ে উঠা এখানেই। অসম্ভব ভালবাসা এই গ্রামীন জীবন, প্রকৃতি আর পরিবেশের প্রতি। কাজ পড়াশোনার ক্ষেত্রে বার বার সুযোগ এলেও শহরবাসী হয়ে উঠতে পারিনি শেষ পর্যন্ত। শহরের অতি আধুনিকতা, কংক্রিটে মোড়া সুউচ্চ অট্টেলিকায় বন্দি জীবন আমায় কখনও আর্কষিত করতে পারিনি। খুব ভোরে ঘুম থেকে উঠে মেঠো পথে বেরিয়ে পড়ি সকালটাকে উপভোগ করতে। রাস্তার দুপাশে সারি সারি গাছ গুলোতে জেগে উঠা পাখিগুলো আমায় স্বাগত জানায়। বুক ভরে নিশ্বাস নিই। শিশিরে ভেজা ঘাস গুলো প্রতি মুহুর্তে সকালের কোমলতাকে জানান দেয়। সূর্যের রোদ সবার আগে গায়ে মেখে ফিরে আসি। দাদু-ঠাম্মা, ছোট ছোট ভাই বোন সবাইকে পরিবার। এইতো জীবন। খুশিতে ভরা জীবন। দূরে গিয়ে সবার থেকে আলাদা হয়ে নিজের মত থাকার মধ্যে জীবনের কোন মানে খুঁজে পাইনা আমি।