Skip to main content

.htaccess ফাইল এডিট করে সাইটকে সিকিউরলি লোড করাবেন যেভাবে।

নমস্কার! শুভ অপরাহ্ন! সবাইকে স্বাগত জানাচ্ছি আজকের ব্লগে। আজ আমরা জানব .htaccess ফাইল এডিট এর মাধ্যমে ওয়েব সাইটকে সিকিউরলি কিভাবে লোড করাতে হয়। বলে রাখা ভাল এর জন্য আপনার ডোমেইনে SSL সার্টিফিকেট ইন্সটল থাকতে হবে। অনেক হোষ্টিং প্রভাইডার আছে যারা ফ্রিতে SSL সার্টিফিকেট দেয়। তেমন একটি হোষ্টিং প্রভাইডার হল Trustsoftbd 

সাধারণত আমরা যখন কোন ওয়েব সাইট ব্রাউজারে লোড করি তখন এড্রেসের আগে http:// কিংবা https:// দেখতে পায়। যদি https:// থাকে তাহলে সেই সাইট টা সিকিউর, অর্থাৎ ডোমেইনে SSL সার্টিফিকেট ইন্সটল আছে। আর যদি https:// না থাকে তাহলে আনসিকিউর অর্থাৎ ডোমেইনে SSL সার্টিফিকেট ইন্সটল করা নেই। আজকের ব্লগের বিষয়বস্তু বোঝবার জন্য এইটুকুই যথেষ্ট।

ধরে নিই আমাদের সাইটের ডোমেইনে SSL সার্টিফিকেট ইন্সটল করা আছে। চেক করার জন্য আপনার সাইটের এড্রেসের আগে https:// লিখে ব্রাউজারে লোড করুন। যদি সাইটের  এড্রেসের একেবারে বাম সাইডে একটা লক আইকন দেখতে পান তাহলে SSL সার্টিফিকেট ইন্সটল আছে। এখন আমরা .htaccess ফাইল এডিট করে সাইট কে সিকিউরলি কিভাবে লোড করানো যায় সেইটা দেখব।

২ ভাবে আপনি .htaccess ফাইল টি এডিট করতে পারবেন।

  1. FTP সফটওয়্যার ব্যবহার করে।
  2. সরাসরি সিপ্যানেলে লগিন করে।

.htaccess ফাইল এডিট

.htaccess ফাইল এর লোকেশন হয় আপনার সাইট কিংবা স্ক্রিপ্টের রুট ডাইরেক্টরি। সাধারণত .htaccess ফাইল টি ওয়েব সার্ভারে হিডেন থাকে। তাই প্রথমে আপনাকে সিপ্যানেলে লগিন করে সেটিংস থেকে হিডেন ফাইল গুলো শো করিয়ে নিতে হবে।

.htaccess ফাইল এডিট - SKJOY
সিপ্যানেলে হিডেন ফাইল শো করানো

তাহলে আপনি বর্তমান ডাইরেক্টরিতে .htaccess ফাইল টি দেখতে পারবেন। এবার .htaccess ফাইলের উপর রাইট ক্লিক করে Edit এ ক্লিক করুন।

.htaccess ফাইল এডিট - SKJOY
.htaccess ফাইল এডিট করা

তাহলে একটি পপআপ বক্সে ফাইলের ইনফরমেশন সহ আপনার কাছে জিগেস করবে সত্যিই আপনি ফাইলটি এডিট করতে চান কিনা। Edit বাইনে ক্লিক করলে নিচের মত কোড এডিটরে ফাইলটি ওপেন হবে।

.htaccess ফাইল এডিট - SKJOY
.htaccess ফাইল এডিট – কোড এডিটর

এবার নিচের কোডটুকু কপি করে সবার প্রথমে পেষ্ট করুন। .htaccess ফাইলে আগে যদি কোন থেকে থাকে তাহলে সেগুলো মুছবেন না। এরপর কোড এডিটরের উপরের ডান কোণায় Save Changes বাটনে ক্লিক করে ফাইলটি সেভ করুন।

RewriteEngine On
RewriteCond %{HTTPS} !=on
RewriteRule ^(.*)$ https://%{HTTP_HOST}%{REQUEST_URI} [L,R=301,NE]

এবার আপনার সাইট ব্রাউজারে লোড করুন। দেখবেন সাইট সিকিউরলি লোড হবে। আপনি যদি শুধুমাত্র সাইটের নাম url.skjoy.info লিখেন তবুও এটা https:// সহ লোড হবে। কারণ আমাদের লেখা কোড সাইটকে সিকিউরলি লোড হতে বাধ্য করছে।

.htaccess ফাইল এডিট - SKJOYq
আউটপুট

ওয়ার্ডপ্রেস সাইটে কিভাবে করবেন?

আপনার ওয়েব সাইট ওয়ার্ডপ্রেস, অন্য কোন ফ্রেমওয়ার্ক কিংবা Raw পিএইচপি এর সাধারণ একটা এপ্লিকেশন হোক সেটা বিষয় না। পদ্ধতি একই। আপনাকে .htaccess ফাইল টি এডিট করে কোডটুকু বসাতে হবে। যদি দেখেন .htaccess ফাইলে আগে থেকেই RewriteEngine On কথাটা লেখা আছে তাহলে এই লাইনের পরে শুধুমাত্র নিচের  দুলাইন কোড বসিয়ে দিবেন। তাহলে হয়ে যাবে।

RewriteCond %{HTTPS} !=on
RewriteRule ^(.*)$ https://%{HTTP_HOST}%{REQUEST_URI} [L,R=301,NE] 

আশাকরি সফলভাবে কাজটি করতে কোন অসুবিধা হবেনা। কোন সমস্যা হলে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

পাসওয়ার্ড দিয়ে একটি লিংককে কিভাবে লুকিয়ে রাখা যায় শিখতে এই লেখাটি পড়তে পারেন।

আজ এপর্যন্ত। কথা হবে পরবর্তী টিউটোরিয়ালে। সেই অব্দি ভাল থাকবেন।

Facebook Comments

S.k.joy

খুব সাধারণ একজন। বসবাস গ্রামে। জন্ম, বেড়ে উঠা এখানেই। অসম্ভব ভালবাসা এই গ্রামীন জীবন, প্রকৃতি আর পরিবেশের প্রতি। কাজ পড়াশোনার ক্ষেত্রে বার বার সুযোগ এলেও শহরবাসী হয়ে উঠতে পারিনি শেষ পর্যন্ত। শহরের অতি আধুনিকতা, কংক্রিটে মোড়া সুউচ্চ অট্টেলিকায় বন্দি জীবন আমায় কখনও আর্কষিত করতে পারিনি। খুব ভোরে ঘুম থেকে উঠে মেঠো পথে বেরিয়ে পড়ি সকালটাকে উপভোগ করতে। রাস্তার দুপাশে সারি সারি গাছ গুলোতে জেগে উঠা পাখিগুলো আমায় স্বাগত জানায়। বুক ভরে নিশ্বাস নিই। শিশিরে ভেজা ঘাস গুলো প্রতি মুহুর্তে সকালের কোমলতাকে জানান দেয়। সূর্যের রোদ সবার আগে গায়ে মেখে ফিরে আসি। দাদু-ঠাম্মা, ছোট ছোট ভাই বোন সবাইকে পরিবার। এইতো জীবন। খুশিতে ভরা জীবন। দূরে গিয়ে সবার থেকে আলাদা হয়ে নিজের মত থাকার মধ্যে জীবনের কোন মানে খুঁজে পাইনা আমি।