Skip to main content
শর্ট হ্যান্ড ফর্মে - SKJOY

পিএইচপি তে শর্ট হ্যান্ড ফর্মে লজিক্যাল কন্ডিশন কিভাবে লিখতে হয়?

নমস্কার! সুপ্রভাত! সবাইকে স্বাগত জানাচ্ছি আজকের ব্লগে। দীর্ঘ বিরতির পর আবার পিএইচপি নিয়ে লিখতে বসেছি। আশাকরি এখন থেকে নিয়মিত লিখতে পারবো। আজকের ব্লগে আমরা জানবো, পিএইচপি তে শর্ট হ্যান্ড ফর্মে লজিক্যাল কন্ডিশন কিভাবে লিখতে হয়। তাহলে চলুন শুরু করা যাক।

শর্ট হ্যান্ড ফর্মে লজিক্যাল কন্ডিশন

সাধারণত লজিক্যাল কন্ডিশন বলতে আমরা if else বুঝে থাকি। আর তা লিখি এভাবে।

if($condition){
	// True
} 
else {
	// false
}

কিন্তু প্রোগ্রামের মধ্যে সবখানে এভাবে লজিক্যাল কন্ডিশন লেখা যায়না। যেমন array() এর মধ্যে রেগুলার ফর্মে আপনি if else কন্ডিশন লিখতে পারবেন না। সেক্ষেত্রে আপনাকে শর্ট হ্যান্ড ফর্মে লিখতে হবে। তাহলে চলুন এবার দেখে নিই Shorthand form এ if else এর সিনট্যাক্স টা কেমন দেখতে।

($condition) ? "true" : "false" ;

লক্ষ্য করুন রেগুলার ফর্মে যে কাজটা ৬ লাইনে করা হয় শর্ট হ্যান্ড ফর্মে এ সেই একই কাজ ১ লাইনে করা সম্ভব। Shorthand form এ কন্ডিশন যদি সত্য হয় তাহলে ? চিহ্নের পর থেকে : এর পূর্ব পর্যন্ত থাকা কোডটুকু এক্সিকিউট হবে। আর যদি মিথ্যা হয় তাহলে : এর পর থেকে ; এর পূর্ব পর্যন্ত থাকা কোডটুকু এক্সিকিউট হবে।

এবার চলুন উদাহরণ সহ ছোট একটা প্রোগ্রাম লিখে ফেলা যাক। যেখানে আমরা ইউজারের বয়স অনুযায়ী তাকে মেসেজ দেখাবো।

<?php
// Regular

$age = 17;

if($age >= 18){
	echo "Congratulation, you have permission to enter.";
}
else{
	echo "Sorry, you don't have permission to enter";
}

?>

উপরের প্রোগ্রাম টা রান করলে আউটপুট আসবে Sorry, you don’t have permission to enter আর $age ভেরিয়েবেলের মান চেঞ্জ করে ১৮ কিংবা তার বেশী করে দিলে আউটপুট আসবে Congratulation, you have permission to enter.

শর্ট হ্যান্ড ফর্মে - SKJOY
Program – Output

এবার দেখা যাক শর্ট হ্যান্ড ফর্মে কিভাবে সেইম প্রোগ্রাম লেখা যায়।

<?php

// Shorthand

$age = 17;
$message;

$check = ($age >= 18) ? $message = "Congratulation, you have permission to enter." : $message = "Sorry, you don't have permission to enter";

echo $check;

?>

প্রোগ্রাম টা রান করলে একই আউটপুট আসবে। রেগুলার ফর্ম এবং Shorthand form এর পার্থক্য আশাকরি বুঝতে পেরেছেন। রেগুলার ফর্মে যে কাজটা ৬ লাইনে করা হয়। সেই একই কাজ Shorthand form এ ১ লাইনে করা যায়। তাছাড়া অনেক ক্ষেত্রে Shorthand form ছাড়া কন্ডিশন লেখা যায়না।

বিঃদ্রঃ আজকের লেখা মোটামুটি ইন্টারমিডিয়েট লেবেলের প্রোগ্রামারদের জন্য। বিগিনারদের বুঝতে অসুবিধা হলে জানাবেন।

পিএইচপি তে ফাংশন কিভাবে তৈরী করতে হয় জানতে এই লেখা পড়তে পারেন। ফেসবুকে আমাকে পাবেন এখানে

আজ এই পর্যন্তই। কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাবেন। কথা হবে পরবর্তী  ব্লগে। সেই অব্দি ভাল থাকবেন।

Facebook Comments

S.k.joy

খুব সাধারণ একজন। বসবাস গ্রামে। জন্ম, বেড়ে উঠা এখানেই। অসম্ভব ভালবাসা এই গ্রামীন জীবন, প্রকৃতি আর পরিবেশের প্রতি। কাজ পড়াশোনার ক্ষেত্রে বার বার সুযোগ এলেও শহরবাসী হয়ে উঠতে পারিনি শেষ পর্যন্ত। শহরের অতি আধুনিকতা, কংক্রিটে মোড়া সুউচ্চ অট্টেলিকায় বন্দি জীবন আমায় কখনও আর্কষিত করতে পারিনি। খুব ভোরে ঘুম থেকে উঠে মেঠো পথে বেরিয়ে পড়ি সকালটাকে উপভোগ করতে। রাস্তার দুপাশে সারি সারি গাছ গুলোতে জেগে উঠা পাখিগুলো আমায় স্বাগত জানায়। বুক ভরে নিশ্বাস নিই। শিশিরে ভেজা ঘাস গুলো প্রতি মুহুর্তে সকালের কোমলতাকে জানান দেয়। সূর্যের রোদ সবার আগে গায়ে মেখে ফিরে আসি। দাদু-ঠাম্মা, ছোট ছোট ভাই বোন সবাইকে পরিবার। এইতো জীবন। খুশিতে ভরা জীবন। দূরে গিয়ে সবার থেকে আলাদা হয়ে নিজের মত থাকার মধ্যে জীবনের কোন মানে খুঁজে পাইনা আমি।