Skip to main content
SKJOY

সার্টিফিকেট ফিঙ্গারপ্রিন্ট কোড (SH1) উইন্ডোজে কিভাবে পাবেন।

নমস্কার! সুপ্রভাত! সবাইকে স্বাগত জানাচ্ছি নতুন ব্লগে। উইন্ডোজে কিভাবে সার্টিফিকেট ফিঙ্গারপ্রিন্ট কোড (SH1) পাবেন সেটা নিয়ে আজ আমরা আলোচনা করব! আমরা যারা অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট করি তাদের প্রায়ই সার্টিফিকেট ফিঙ্গারপ্রিন্ট কোড (SH1) এর প্রয়োজন পড়ে গুগলের নানান সার্ভিস অ্যাপসে ইমপ্লিমেন্ট করবার জন্য। শেষবার ফায়ারবেজের ফোন অথেন্টিকেশনের জন্য আমার এটা প্রয়োজন পড়েছিল।

যদি আপনি অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্টের জন্য সরাসরি অ্যান্ড্রয়েড স্টুডিও ব্যবহার করে থাকেন। তাহলে সার্টিফিকেট ফিঙ্গারপ্রিন্ট কোড (SH1) অ্যান্ডয়েড স্টুডিও থেকেই জেনারেট করতে পারবেন। কিন্তু আমরা যারা Node.js এর কমান্ড লাইন ব্যবহার করে হাইব্রিড অ্যাপস ডেভেলপ করি, তাদের জন্য (SH1) জেনারেট করবার একমাত্র উপায় হল কমান্ডলাইন।

আজ আমরা এটায় জানবো যে কিভাবে উইন্ডোজে কমাইন্ড লাইনের মাধ্যমে (SH1) জেনারেট করা যায়। তাহলে চলুন শুরু করা যাক।

সার্টিফিকেট ফিঙ্গারপ্রিন্ট কোড (SH1) জেনারেট

প্রথমে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার ওপেন করে আপনাকে যেতে হবে  C:\Program Files\Java\jdk1.7.0_25\bin এই ফোল্ডারে। JDK এর ভার্সন অনুযায়ী ফোল্ডারের লোকেশন চেঞ্জ হতে পারে। bin ফোল্ডারের মধ্যে jarsigner.exe নামে একটি ফাইল পাবেন। এই ফাইলটিতে ডাবল ক্লিক করে ফাইল রান করাবেন।

এরপর কিবোর্ড থেকে Windows+R শর্টকাট দিলে উইন্ডোজের রান উইন্ডো আপনার সামনে চলে আসবে। এবার cmb টাইপ করে ইন্টার প্রেস করলে উইন্ডোজের কমান্ডলাইন চলে আসবে।

সার্টিফিকেট ফিঙ্গারপ্রিন্ট কোড (SH1) - SKJOY
কমান্ডলাইন

এবার কমান্ড লাইনে টাইপ করুন cd C:\Program Files\Java\jdk1.7.0_25\bin এবং ইন্টার প্রেস করুন। (উইন্ডোজ ইন্সটলেশনের ড্রাইভ এবং JDK এর ভার্সন অনুযায়ী এই পাথ লোকেশন চেঞ্জ হতে পারে)।

আবার কমান্ড লাইনে টাইপ করুন keytool -list -keystore “C:/Documents and Settings/Your Name/.android/debug.keystore” এবং ইন্টার প্রেস করুন। Your Name এর স্থলে আপনার ইউজার নেম দিবেন।

সবকিছু ঠিকঠাক থাকলে কমান্ডলাইন আপনার কাছে পাসওয়ার্ড চাইবে। ডিফল্ট পাসওয়ার্ড হিসাবে android ব্যবহার করবেন। পাসওয়ার্ড দিয়ে ইন্টার প্রেস করলে (SH1) কোডটি জেনারেট হয়ে যাবে।

সার্টিফিকেট ফিঙ্গারপ্রিন্ট কোড (SH1) - SKJOY
জেনারেটেড SH1 কোড

এবার কমান্ডলাইন থেকে কোডটি কপি করে ফায়ারবেজ কনসোলে (SH1) কোডটি হিসাবে ব্যবহার করলে আপনার অ্যাপসটি কোন ইরর ছাড়ায় ঠিকমত কাজ করবে।

ফায়ারবেজ রিয়েল ডেটাবেজ আর NodeMcu esp8266 দিয়ে করা IOT প্রজেক্ট দেখতে এখানে ক্লিক করুন।

আজকের ব্লগ এখানেই শেষ করছি। আশাকরি অনেকে উপকৃত হবেন। ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। কথা হবে পরবর্তী ব্লগে। সেই অব্দি ভাল থাকবেন!

Facebook Comments

S.k.joy

খুব সাধারণ একজন। বসবাস গ্রামে। জন্ম, বেড়ে উঠা এখানেই। অসম্ভব ভালবাসা এই গ্রামীন জীবন, প্রকৃতি আর পরিবেশের প্রতি। কাজ পড়াশোনার ক্ষেত্রে বার বার সুযোগ এলেও শহরবাসী হয়ে উঠতে পারিনি শেষ পর্যন্ত। শহরের অতি আধুনিকতা, কংক্রিটে মোড়া সুউচ্চ অট্টেলিকায় বন্দি জীবন আমায় কখনও আর্কষিত করতে পারিনি। খুব ভোরে ঘুম থেকে উঠে মেঠো পথে বেরিয়ে পড়ি সকালটাকে উপভোগ করতে। রাস্তার দুপাশে সারি সারি গাছ গুলোতে জেগে উঠা পাখিগুলো আমায় স্বাগত জানায়। বুক ভরে নিশ্বাস নিই। শিশিরে ভেজা ঘাস গুলো প্রতি মুহুর্তে সকালের কোমলতাকে জানান দেয়। সূর্যের রোদ সবার আগে গায়ে মেখে ফিরে আসি। দাদু-ঠাম্মা, ছোট ছোট ভাই বোন সবাইকে পরিবার। এইতো জীবন। খুশিতে ভরা জীবন। দূরে গিয়ে সবার থেকে আলাদা হয়ে নিজের মত থাকার মধ্যে জীবনের কোন মানে খুঁজে পাইনা আমি।