Skip to main content

এখন থেকে অনলাইনে পুলিশে জিডি করতে পারবেন।

নমস্কার! সুপ্রভাত! স্বাগত আপনাকে আজকের ব্লগে। আপনি জানেন কি, এখন থেকে অনলাইনে পুলিশে জিডি করতে পারবেন? হ্যাঁ ঠিকই পড়েছেন। বাংলাদেশ পুলিশের অনলাইন সেবায় যুক্ত হয়েছে ঘরে বসেই জিডি করবার সুবিধা।

আপনার গুরুত্বপূর্ণ কোন নথিপত্র, পণ্য, যানবাহন, গৃহপালিত পশুপাখি ইত্যাদি হারিয়ে গেলে কিংবা খুঁজে পেলে জিডি করবার জন্য আর থানায় যেতে হবেনা। কম্পিউটার কিংবা হাতে থাকা স্মার্ট ফোনের মাধ্যমেই জিডি করতে পারবেন অনলাইনে।

অনলাইনে পুলিশে জিডি করবেন যেভাবেঃ

অনলাইনে দুই ভাবে আপনি জিডি করতে পারবেন। অ্যান্ড্রয়েড অ্যাপসের মাধ্যমে কিংবা সরাসরি বাংলাদেশ পুলিশের ওয়েব সাইটে প্রবেশ করে।

অ্যাপসের মাধ্যমে জিডিঃ অ্যান্ড্রয়েড অ্যাপসের মাধ্যমে জিডি করতে প্রথমে এখানে ক্লিক করে প্লেস্টোর থেকে অনলাইনে পুলিশ জিডি – Police GD Online(Size 491KB) অ্যাপসটি ফোনে ইন্সটল করুন।

অনলাইনে পুলিশে জিডিএরপর অ্যাপসটি ওপেন করে জিডি করুন বাটনে ক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুসরণ করুন। বুঝতে অসুবিধা হলে অ্যাপসের হোমপেজে ভিডিও দেখুন বাটনে ক্লিক করে টিউটোরিয়াল ভিডিওটি দেখে নিতে পারেন।

ওয়েব সাইটের মাধ্যমে জিডিঃ আপনি যদি কম্পিউটার কিংবা সরাসরি ওয়েব ব্রাউজারের মাধ্যমে জিডি করতে চান তাহলে এখানে ক্লিক করে বাংলাদেশ পুলিশের ওয়েব সাইটে চলে যান। এরপর পরবর্তী নির্দেশনা অনুসরণ করুন। বুঝতে অসুবিধা হলে নিচের ভিডিও টিউটোরিয়ালটা দেখে নিতে পারেন।

তিনটি ধাপে অনলাইনে পুলিশে জিডি সম্পূর্ণ হবে।

#প্রথম ধাপ

  • আপনার জাতীয় পরিচয় পত্রের নম্বর ,মোবাইল নম্বর ও জন্ম তারিখ লিখে সাবমিট করুন।
  • আপনার পরিচয় নিশ্চিত করার জন্য এসএমএস এর মাধ্যমে একটি কোড আপনার দেওয়া মোবাইল নম্বরে পাঠানো হবে ।
  • ঐ কোডটি আপনি পরবর্তীতে পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করতে পারবেন এবং আপনার মোবাইল নম্বরটিই হবে আপনার ইউজার নেইম।

 

#দ্বিতীয় ধাপ

  • নিজের জন্য নাকি অন্যের পক্ষে জিডি করবেন সেটি নির্বাচন করুন ।
  • জিডির ধরন এবং আপনি কি হারিয়েছেন অথবা খুঁজে পেয়েছেন তা নির্বাচন করুন।
  • কোন জেলার কোন থানায় জিডি করতে চান তা নির্বাচন করুন,ঘটনার সময় ও স্থান লিখে “পরবর্তী ধাপ” বাটনে ক্লিক করুন।

 

#তৃতীয় ধাপ

  • আপনার বর্তমান ঠিকানা এবং ঘটনা সম্পর্কে আরও বিস্তারিত বর্ণনা লিখুন।
  • জিডি সম্পর্কিত কোন ডকুমেন্ট থাকলে সেগুলো সংযুক্ত করুন।আপনার ইমেইল এড্রেস লিখুন। “সাবমিট ” বাটনে ক্লিক করে জমা দিন।
  • আবেদন সম্পন্ন হলে লগইন করে আপনি আপনার জিডির সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

অ্যান্ড্রয়েড অ্যাপসঃ https://play.google.com/store/apps/details?id=info.skjoy.gdpolice

ওয়েব সাইটঃ http://gd.police.gov.bd/

আজ এপর্যন্ত। কথা হবে পরবর্তী ব্লগে। ভাল থাকবেন এবং গুরুত্বপূর্ণ এই পোষ্টটি শেয়ার করতে ভুলবেন না। আপনার মতামত জানাতে পারেন কমেন্ট বক্সের মাধ্যমে। ধন্যবাদ।

Facebook Comments

S.k.joy

খুব সাধারণ একজন। বসবাস গ্রামে। জন্ম, বেড়ে উঠা এখানেই। অসম্ভব ভালবাসা এই গ্রামীন জীবন, প্রকৃতি আর পরিবেশের প্রতি। কাজ পড়াশোনার ক্ষেত্রে বার বার সুযোগ এলেও শহরবাসী হয়ে উঠতে পারিনি শেষ পর্যন্ত। শহরের অতি আধুনিকতা, কংক্রিটে মোড়া সুউচ্চ অট্টেলিকায় বন্দি জীবন আমায় কখনও আর্কষিত করতে পারিনি। খুব ভোরে ঘুম থেকে উঠে মেঠো পথে বেরিয়ে পড়ি সকালটাকে উপভোগ করতে। রাস্তার দুপাশে সারি সারি গাছ গুলোতে জেগে উঠা পাখিগুলো আমায় স্বাগত জানায়। বুক ভরে নিশ্বাস নিই। শিশিরে ভেজা ঘাস গুলো প্রতি মুহুর্তে সকালের কোমলতাকে জানান দেয়। সূর্যের রোদ সবার আগে গায়ে মেখে ফিরে আসি। দাদু-ঠাম্মা, ছোট ছোট ভাই বোন সবাইকে পরিবার। এইতো জীবন। খুশিতে ভরা জীবন। দূরে গিয়ে সবার থেকে আলাদা হয়ে নিজের মত থাকার মধ্যে জীবনের কোন মানে খুঁজে পাইনা আমি।