ওয়ার্ডপ্রেস কাষ্টমাইজেশন [পর্ব-৯] :: ওয়ার্ডপ্রেস সাইটে শর্টকোর্ড দিয়ে সুন্দর একটা ডাউনলোড বাটন যুক্ত করবেন যেভাবে।

পিসি নষ্ট হয়ে যাওয়া আর বিদ্যুতের সমস্যার কারণে অনেক দিন ওয়ার্ডপ্রেস নিয়ে লিখতে পারিনী।প্র্যাকটিসের অভাবে অনেক কিছুই ভূলে গেছি।

যাহোক,অনেক সময় আমাদের পোষ্টের মধ্যে ডাউনলোড লিংক দেবার প্রয়োজন পড়ে।সৌন্দর্য বৃদ্ধির জন্য অনেকেই বিভিন্ন রকম ডাউনলোড বাটন (Image) ব্যাবহার করেন এবং যেটা প্রতিবার পোষ্ট করার সময় আপলোড এবং ডাউনলোড লিংকের সাথে লিংকিং করতে হয়।বিষয় টা অনেকের কাছে বিরক্তিকর।

আজ আমরা দেখব কিভাবে ওয়ার্ডপ্রেসে শর্টকোর্ড এর মাধ্যমে ডাউনলোড বাটন তৈরি এবং ব্যাবহার করতে পারি।

অর্থাত্‍ আমাদের যখনই পোষ্ট বা পেজের মধ্যে ডাউনলোড লিংক দেবার প্রয়োজন পড়বে তখন আমরা লিখব
[download]Your download here[/download]
তাহলে একটা সুন্দর ডাউনলোড বাটন হাজির হবে এবং আমাদের দেওয়া ডাউনলোড লিংকের সাথে লিংকিং হবে।আশাকরি বুঝতে পেরেছেন!

তাহলে চলুন শুরু যাক:


প্রথমে আপনার পছন্দ মত png ফরমেটের একটা ডাউনলোড বাটন ম্যানেজ করুন এবং download.png নামে রিনেম করুন।এরপর আপনার বর্তমান theme এর images ফোল্ডারে ডাউনলোড বাটন টি কপি করে পেষ্ট করুন।

You can use this image as download button if you want
Download_button.png

এবার আপনার ওয়ার্ডপ্রেস সাইটে লগিন করে Dashboard থেকে Appearance>Editor যান এবং বর্তমান থিমের functions.php ফাইলটি এডিটরে ওপেন করুন।এরপর নিচের কোডটুকু কপি করে ?> এর আগে পেষ্ট করুন এবং Update বাটনে ক্লিক করে সেভ করুন।

/* Download button shortcode */
   
   function download_button ($atts, $content=null) {
   return 'Download';
   }
   
   add_shortcode('download','download_button');

লক্ষ্য করবেন,উপরের কোডে আমরা download_button নামে একটা function নিয়েছি এবং তার মধ্যে আমাদের কাঙ্খিত শর্টকোর্ড তৈরী করেছি এবং সবশেষে add_shortcode এর মাধ্যামে download নামে একটি শর্টকোর্ড ওয়ার্ডপ্রেসে যুক্ত করেছি।

এখন যেকোন পোষ্ট বা পেজের মধ্য লিখুন
[download]http://skjoybd.com[/download]
এরপর পোষ্ট বা পেজ প্রিভিউ তে গিয়ে দেখুন আমাদের কাঙ্খিত ডাউনলোড বাটন টি দেখা যাচ্ছে,যেটাতে ক্লিক করলে ব্রাউজারে নতুন একটা ট্যাবে Skjoybd.Com ওপেন হবে। http://skjoybd.com এর স্থানে আপনি আপনার কাঙ্খিত লিংক দিবেন।

আজ এ পর্যন্ত।সবাই আমার জন্য আর্শীবাদ করবেন যেন অন্তত বিদ্যুতের সমস্যা টার সমাধান হয়।ভাল থাকবেন সবাই।

S.k.joy

খুব সাধারণ একজন আমি, হয়ত আপনার ভাবনার কিংবা কল্পনার থেকেও সাধারণ। ভাল লাগে প্রোগ্রামিং, ডিজাইন আর ইলেকট্রনিক্স। আর এসব নিয়েই দিন কেটে যায়। একা থাকলেও একাকীত্ব আমাকে ছুতে পারেনা। কাজের ব্যাপার একটু বেশী স্বাধীন মানুষ আমি। ব্যাস এই আরকি, আর হ্যা আমি গ্রামের ছেলে। মুক্ত বাতাসের আমার অভাব নেই।