যেকোন ওয়ার্ডপ্রেস থিমে প্লাগিন ছাড়া Font Awesome ইন্সটল করবেন যেভাবে।

কেমন আছেন সবাই? আশাকরি ভাল আছেন। আমিও মোটামুটি ভাল আছি। ওয়ার্ডপ্রস নিয়ে আজকের টিউটোরিয়ালে আমি দেখাবো, কিভাবে যেকোন ওয়ার্ডপ্রেস থিমে প্লাগিন ছাড়া Font Awesome ইন্সটল করবেন।

Font Awesome ইন্সটল করার আগে আমাদের অবশ্যই জানা উচিত Font Awesome কি এবং কেন এটা ব্যবহার করবেন? তাহলে চলুন Font Awesome সম্পর্কে অল্প কথায় একটু জেনে নিই।

Font Awesome ইন্সটল - জয়ের বাংলা ব্লগ

Font Awesome কি এবং কেন?

ওয়েব ডিজাইনের সময় ডিজাইনের সৌন্দর্য বৃদ্ধি করতে আমরা বিভিন্ন ধরণের আইকোন ব্যবহার করে থাকি। যেগুলো বেশীরভাগ ইমেজ আকারে থেকে থাকে। অর্থাৎ প্রতিটা আইকোনের জন্য আমাদের আলাদা করে ইমেজ ব্যবহার করতে হয়। এভাবে ব্যবহারের অনেক অসুবিধা। যেমন, একই আইকোন বিভিন্ন কালারের ব্যবহার করতে চাইলে, আলাদা আলাদা করে ফটোশপ দিয়ে প্রতিটা ইমেজ এডিট করতে হয়। এছাড়া, আইকনের সাইজ নিয়ে তো সমস্যা আছেই। কম রেজুলেশনের ইমেজ (আইকন) ওয়েব পেজে বড় করে ব্যবহার করতে গেলে ফেটে যায়। সেক্ষেত্রে আলাদা আলাদা করে সাইজ করে নেওয়া ছাড়া কোন উপায় থাকেনা।

এধরণের সমস্যার সহজ সমাধান হল Font Awesome ব্যবহার। Font Awesome ইন্সটল করলেই আপনি ৬৭৫ টি আইকন ব্যবহার করতে পারবেন। অসাধারণ ডিজাইনের সব আইকন এই নিমিষে আপনার সব প্রয়োজন মিটিয়ে দেবে। যেহেতু Font Awesome এর আইকন গুলা এইচটিএমএল

<i>

ট্যাগ দিয়ে ব্যবহার করতে হয় এবং আইকন গুলা ভেক্টর আইকন, তাই আপনি সিএসএস এর মাধ্যমে আপনার চাহিদা অনুযায়ী আইকনের কালার পরিবর্তন, সাইজ পরিবর্তন, শ্যাডো ব্যবহার ইত্যাদি করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস থিমে Font Awesome ইন্সটল

ওয়ার্ডপ্রস রিপোজিটোরিতে বেশকিছু প্লাগিন আছে, যেগুলা ইন্সটল করলেই Font Awesome ব্যবহার করা যায়। তবে আমরা সেদিকে যাবোনা, আমরা শিখবো কিভাবে প্লাগিন ছাড়া যেকোন ওয়ার্ডপ্রেস থিমে Font Awesome ইন্সটল করতে পারি। BootstrapCDN থেকে আমরা Font Awesome এর ফাইল গুলা লোড করবো, যার ফলে ফাইল গুলা দ্রুত লোড হবে এবং আপনার হোষ্টিং এর মূল্যবান ব্যান্ডউইথ বেচে যাবে।

তাহলে চলুন শুরু করা যাকঃ প্রথমে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে লগিন করে Dashboard থেকে Appearance -> Editor এ যান। তারপর বর্তমান থিমের functions.php ফাইলটি এডিটরে ওপেন করুন।এরপর নিচের কোডটুকু কপি করে ?> এর আগে পেষ্ট করুন এবং Update file বাটনে ক্লিক করে সেভ করুন।

 
/* Install font awesome icon */
 
 function sk_add_font_awesome() {
	
	wp_enqueue_style( 'font-awesome-stylesheet', 'https://maxcdn.bootstrapcdn.com/font-awesome/4.7.0/css/font-awesome.min.css' );
}

add_action( 'wp_enqueue_scripts', 'sk_add_font_awesome' );

তাহলে আপনার থিমে Font Awesome ইন্সটল হয়ে গেল। এবার ব্যবহারের পালা। ওয়ার্ডপ্রেস কাষ্টমাইজেশন নিয়ে আমার এই লেখাটা দেখতে পারেন। এখানে দেখিয়েছি কিভাবে ওয়ার্ডপ্রেসের ক্যাটাগরি উইজেডের প্রতিটা ক্যাটাগরির নামের শেষে Font Awesome এর আইকোন যুক্ত করা যায়।

আজ এপর্যন্ত। ভাল থাকবেন সবাই। দেখা হবে আগামী টিউটোরিয়ালে।

Total post: 50

Location: Jhenaidah khulna Bd

I am very simple man.

Leave a Reply