চলুন জেনে নিই কিভাবে ওয়ার্ডপ্রেসে তৈরী যে কোন সাইটের থিম সম্পর্কে ডিটেইলস জানবেন।

এটা বলার অপেক্ষা রাখেনা যে,বর্তমানে ওয়ার্ডপ্রেস সবচেয়ে জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম(CMS)।যা দিয়ে প্রতিদিন তৈরী হচ্ছে হাজার হাজার নতুন ওয়েব সাইট।

এদের রয়েছে নিজস্ব ওয়েব ডিরেক্টরি (http://wordpress.org)।যেখানে স্থান পেয়েছে,পৃথিবীর ছোট-বড় ডেভেলপারদের বানানো হাজার হাজার অসাধারণ থিম এবং প্লাগইন।যা দিয়ে খুব সহজে,অল্প সময়ে মনের মত করে সাজিয়ে নিতে পারবেন নিজের ওয়েব সাইটটিকে।

যাহোক,অনেক সময় এমন হয় যে,আপনি একটি ওয়েব সাইট(ওয়ার্ডপ্রেসে তৈরী)ভিজিট করছেন,সাইটের থিমটা আপনার খুব পছন্দ হয়ে গেল।অথচ সাইটে ঐ থিম সম্পর্কে কোন তথ্য দেওয়া নেই(সচারাচার কেউ দেয় না)।কিন্তু থিমটা আপনার খুব দরকার!আপনি যদি গুগল ব্যাবহার করেও থিমটা সম্পর্কে জানতে চান তাহলেও আপনার নুন্নতম কিছু তথ্য দরকার।

তো যাইহোক,আপনি চাইলে খুব সহজে এই সমস্যার সমাধান করে ফেলতে পারবেন অর্থাত্‍ ওয়ার্ডপ্রেসে তৈরী কোন সাইট কোন থিম ব্যাবহার করছে সে সম্পর্কে জানতে পারবেন।

যেভাবে করবেন:

1. প্রথমে এই সাইটে প্রবেশ করুন তাহলে নিচের মত একটা পেজ আসবে।

Site

2. একটা url ইনপুট দেবার ফিল্ড পাবেন সেখানে আপনার কাঙ্খিত সাইটির url লিখুন(Example: http://techtunes.com.bd)এবং check site এ ক্লিক করুন।

Loading

3. তাহলে আপনার কাঙ্খিত সাইটের থিম সম্পর্কে নিচের মত করে তথ্য গুলো পাবেন।

Themesdetail

Theme Name: Techtunes Melody Theme
Homepage: http://techtunes.com.bd
Description: Official theme of Techtunes. Developed by Mehedi Hasan Arif » mehedi@techtunes.com.bd
Version: 2.5
Author: Mehedi Hasan Arif
Author Homepage: http://mehedi.techtunes.com.bd
4. থিম ছাড়াও ঐ সাইটে ব্যবহৃত প্লাগইন সম্পর্কেও আপনি বেশ কিছু তথ্য পাবেন।

Plugindetail

তাছাড়া থিমের স্কিনশর্ট তো পাবেনই।তবে একটা কথা অবশ্যই মনে রাখবেন যে,কেউ যদি থিমের স্টাইলশিট থেকে ডিফল্ট তথ্য গুলো পরিবর্তন করে ফেলে তাহলে আপনি সঠিক তথ্য পাবেননা।

Facebook Comments

S.k.joy

খুব সাধারণ একজন। বসবাস গ্রামে। জন্ম, বেড়ে উঠা এখানেই। অসম্ভব ভালবাসা এই গ্রামীন জীবন, প্রকৃতি আর পরিবেশের প্রতি। কাজ পড়াশোনার ক্ষেত্রে বার বার সুযোগ এলেও শহরবাসী হয়ে উঠতে পারিনি শেষ পর্যন্ত। শহরের অতি আধুনিকতা, কংক্রিটে মোড়া সুউচ্চ অট্টেলিকায় বন্দি জীবন আমায় কখনও আর্কষিত করতে পারিনি। খুব ভোরে ঘুম থেকে উঠে মেঠো পথে বেরিয়ে পড়ি সকালটাকে উপভোগ করতে। রাস্তার দুপাশে সারি সারি গাছ গুলোতে জেগে উঠা পাখিগুলো আমায় স্বাগত জানায়। বুক ভরে নিশ্বাস নিই। শিশিরে ভেজা ঘাস গুলো প্রতি মুহুর্তে সকালের কোমলতাকে জানান দেয়। সূর্যের রোদ সবার আগে গায়ে মেখে ফিরে আসি। দাদু-ঠাম্মা, ছোট ছোট ভাই বোন সবাইকে পরিবার। এইতো জীবন। খুশিতে ভরা জীবন। দূরে গিয়ে সবার থেকে আলাদা হয়ে নিজের মত থাকার মধ্যে জীবনের কোন মানে খুঁজে পাইনা আমি।