ওয়ার্ডপ্রেস কাষ্টমাইজেশন [পর্ব-১২] :: ওয়ার্ডপ্রেস সাইটে হোমপেজে নির্দিষ্ট সংখ্যক পোষ্টের পর অ্যাড যুক্ত করবেন যেভাবে।

সবাই ভাল আছেন আশাকরি!ঈশ্বর এর কৃপা আর আপনাদের আর্শীবাদে আমিও মোটামুটি ভাল আছি।

ওয়ার্ডপ্রেস কাষ্টমাইজেশন [পর্ব-১২] :: ওয়ার্ডপ্রেস সাইটে হোমপেজে নির্দিষ্ট সংখ্যক পোষ্টের পর অ্যাড যুক্ত করবেন যেভাবে।

গত পর্বে আমরা দেখেছিলাম কিভাবে পোষ্টের মধ্যে দ্বিতীয় প্যারাগ্রাফের পর অ্যাড যুক্ত করতে পারি।

যাহোক,ওয়ার্ডপ্রেস কাষ্টমাইজেশন এর আজকের টিউটোরিয়ালে আমরা দেখবো কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটের হোমপেজে নির্দিষ্ট সংখ্যক পোষ্টের পর অ্যাড যুক্ত করতে পারি।

ওয়ার্ডপ্রেস কাষ্টমাইজেশন [পর্ব-১২] :: ওয়ার্ডপ্রেস সাইটে হোমপেজে নির্দিষ্ট সংখ্যক পোষ্টের পর অ্যাড যুক্ত করবেন যেভাবে।

ওয়ার্ডপ্রেস এর এই কাষ্টমাইজেশন টি আমরা যেভাবে সম্পূর্ণ করব:

  • থিমের index.php/loop.php/home.php ফাইল এডিট করব।
  • কিছু কোড যুক্ত এবং পরিবর্তন করব।

নোট: যেকোন ফাইল এডিটের আগে তার একটা ব্যাকআপ নিয়ে রাখবেন।

তাহলে চলুন ওয়ার্ডপ্রেস এর এই কাষ্টমাইজেশন টি শিখে ফেলি:

প্রথমে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে লগিন করে ড্যাসবোর্ড থেকে Appearance > Editor এ যান।এরপর বর্তমান থিমের index.php/loop.php/home.php (বেশীর ভাগ থিমে index.php ফাইলে ব্লগ পেজের কোড গুলো থাকে।অনেকে index.php তে External file call করে তার মধ্যে ব্লগ পেজের কোড গুলো রাখেন।এটা আপনাকে খুজে নিতে হবে) ফাইলটি এডিটরে ওপেন করুন।এরপর পোষ্ট loop এর শুরু এবং শেষ খুজে বের করুন।অর্থাত্‍

    

কোড গুলো খুজে বের করুন।এরপর আপনার থিমের পোষ্ট loop এর কোড গুলো নিচের মত করে পরিবর্তন করুন।

   
   
   
   
   
      
Your ads code here

লক্ষ্য করবেন উপরের কোডের মধ্যে Your ads code here লেখা আছে।ওখানে আপনার অ্যাডের কোড গুলো যুক্ত করবেন।

এবার Update file বাটনে ক্লিক করে ফাইলটি সেভ করুন।এরপর হোমপেজে গিয়ে রিফ্রেশ করে দেখুন প্রথম পোষ্টের পর আপনার কাঙ্খিত অ্যাড যুক্ত হয়ছে।

Insert_ads_after_one_post_by_S.k.joy

!Important. আপনি যদি 2 টা পোষ্টের পর অ্যাড যুক্ত করতে চান তাহলে উপরের কোডের মধ্যে 2 এর স্থানে 3 লিখে ফাইলটি সেভ করুন।এভাবে আপনি আপনার মত করে পরিবর্তন করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস কাষ্টমাইজেশন এর এই টিউটোরিয়াল টি মনে হয় বেশ জটিল হয়ে গেল।ঠান্ডা মাথায় কাজ করবেন।আপনার ওয়ার্ডপ্রেস সাইটে নির্দিষ্ট সংখ্যক পোষ্টের পর অ্যাড দেখাতে গেলে Post loop এর গঠন কেমন হবে আমি শুধু সেটাই দেখালাম,আপনি আপনার মত করে ডিজাইন করে নেবেন।আশাকরি আপনি পারবেন,না পারলে আমি তো আছি।

আজ এপর্যন্ত।ভাল থাকবেন সবাই।

Facebook Comments

S.k.joy

খুব সাধারণ একজন। বসবাস গ্রামে। জন্ম, বেড়ে উঠা এখানেই। অসম্ভব ভালবাসা এই গ্রামীন জীবন, প্রকৃতি আর পরিবেশের প্রতি। কাজ পড়াশোনার ক্ষেত্রে বার বার সুযোগ এলেও শহরবাসী হয়ে উঠতে পারিনি শেষ পর্যন্ত। শহরের অতি আধুনিকতা, কংক্রিটে মোড়া সুউচ্চ অট্টেলিকায় বন্দি জীবন আমায় কখনও আর্কষিত করতে পারিনি। খুব ভোরে ঘুম থেকে উঠে মেঠো পথে বেরিয়ে পড়ি সকালটাকে উপভোগ করতে। রাস্তার দুপাশে সারি সারি গাছ গুলোতে জেগে উঠা পাখিগুলো আমায় স্বাগত জানায়। বুক ভরে নিশ্বাস নিই। শিশিরে ভেজা ঘাস গুলো প্রতি মুহুর্তে সকালের কোমলতাকে জানান দেয়। সূর্যের রোদ সবার আগে গায়ে মেখে ফিরে আসি। দাদু-ঠাম্মা, ছোট ছোট ভাই বোন সবাইকে পরিবার। এইতো জীবন। খুশিতে ভরা জীবন। দূরে গিয়ে সবার থেকে আলাদা হয়ে নিজের মত থাকার মধ্যে জীবনের কোন মানে খুঁজে পাইনা আমি।