Skip to main content

ওয়ার্ডপ্রেস ড্যাসবোর্ড থেকে Installed যেকোন থিম ডাউনলোড করবেন যেভাবে।

আশাকরি সবাই ভাল আছেন!আমিও ভাল আছি।

আজ ওয়ার্ডপ্রেস কাষ্টমাইজেশনের কোন টিউটোরিয়াল নিয়ে আপনাদের সামনে হাজির হইনি।ব্যাস্ততার কারণে লেখার সময় করে উঠতে পারছিনা,তবে আজকের লেখাটাও ওয়ার্ডপ্রেস রিলেটেড।

আজকের পোষ্টে আমরা দেখব কিভাবে ওয়ার্ডপ্রেস ড্যাসবোর্ড থেকে ইন্সটল করা যেকোন থিম জিপ ফাইল আকারে ডাউনলোড করতে পারি।কিছুদিন আগে এক ক্লায়েট তার একটা থিম মডিফাই করার কথা জন্য আমাকে বলে।কিন্তু সেই থিমের কোন ব্যাক-আপ কপি তার কাছে ছিলনা।এমনকি তিনি আর সিপ্যানেল এবং এফ.টি.পি ইনফরমেশনও ভূলে বসে আছেন (অদ্ভুত মানুষ)।

এরকম অবস্থায় কেবল মাত্র ওয়ার্ডপ্রেস ড্যাসবোর্ড থেকে থিমটি ডাউনলোড করা ছাড়া কোন উপায় ছিলনা।কিন্তু ওয়ার্ডপ্রেস ড্যাসবোর্ডে ডিফল্ট ভাবে ইন্সটল করা কোন থিম ডাউনলোড করার অপশন থাকেনা।বিষয়টা নিয়ে ঘাটাঘাটি করে একটা সমাধান খুজে বের করলাম।

তাহলে চলুন জেনে নিই কিভাবে ওয়ার্ডপ্রেস ড্যাসবোর্ড থেকে ইন্সটল করা যেকোন থিম জিপ ফাইল আকারে ডাউনলোড করবেনঃ

প্রথমে ড্যাসবোর্ড থেকে Plugins>Add New এ যান।এরপর ইনপুট ফিল্ডে Theme downloader লিখে সার্চ করুন।

 

Theme downloader নামের একটা প্লাগইন পাবেন।প্লাগইন টা ইন্সটল করুন।এবার ড্যাসবোর্ড থেকে Appearance>themes এ যান।

 

আপনার ইন্সটল করা সবগুলো থিম সম্পর্কে ইনফরমেশন পাবেন।এবার আপনি যে থিমটি ডাউনলোড করতে চান সেটার Screenshot এর উপর ক্লিক করুন।ডাউনলোড বাটন পাবেন।

 

এবার ডাউনলোড বাটনে ক্লিক করে একটু অপেক্ষা করুন তাহলে দেখবেন থিমটি জিপ ফাইল আকারে ডাউনলোড হওয়া শুরু করেছে।

 

আজ এই পর্যন্ত!ভাল থাকবেন সবাই।দেখা হবে আগামী পোষ্টে।

Facebook Comments

S.k.joy

খুব সাধারণ একজন। বসবাস গ্রামে। জন্ম, বেড়ে উঠা এখানেই। অসম্ভব ভালবাসা এই গ্রামীন জীবন, প্রকৃতি আর পরিবেশের প্রতি। কাজ পড়াশোনার ক্ষেত্রে বার বার সুযোগ এলেও শহরবাসী হয়ে উঠতে পারিনি শেষ পর্যন্ত। শহরের অতি আধুনিকতা, কংক্রিটে মোড়া সুউচ্চ অট্টেলিকায় বন্দি জীবন আমায় কখনও আর্কষিত করতে পারিনি। খুব ভোরে ঘুম থেকে উঠে মেঠো পথে বেরিয়ে পড়ি সকালটাকে উপভোগ করতে। রাস্তার দুপাশে সারি সারি গাছ গুলোতে জেগে উঠা পাখিগুলো আমায় স্বাগত জানায়। বুক ভরে নিশ্বাস নিই। শিশিরে ভেজা ঘাস গুলো প্রতি মুহুর্তে সকালের কোমলতাকে জানান দেয়। সূর্যের রোদ সবার আগে গায়ে মেখে ফিরে আসি। দাদু-ঠাম্মা, ছোট ছোট ভাই বোন সবাইকে পরিবার। এইতো জীবন। খুশিতে ভরা জীবন। দূরে গিয়ে সবার থেকে আলাদা হয়ে নিজের মত থাকার মধ্যে জীবনের কোন মানে খুঁজে পাইনা আমি।