লিংক শর্ট করুন পাসওয়ার্ড প্রকেটশন সহ

লিংক শর্ট করুন পাসওয়ার্ড প্রটেকশন সহ।

নমস্কার! সবাইকে স্বাগত জানাচ্ছি আজকের লেখাটতে। পাসওয়ার্ড সহ লিংক শর্ট করা যায় এমন একটা ওয়েব এপ্লিকেশনের সাথে আজ আপনাদের পরিচয় করিয়ে দেবো। আমরা কম বেশী সবাই লিংক শর্টেনার এপ্লিকেশনের সাথে পরিচিত। মূলত বড় কোন ওয়েব ইউ আর এল কে ছোট লিংকে পরিবর্তন করবার জন্যই ব্যবহার করা হয় লিংক শর্টেনার এপ্লিকেশন গুলো।

উদাহরণ হিসাবে আমরা goo.gl এর কথা বলতে পারি। যারা আজ প্রথম লিংক শর্টেনার এপ্লিকেশনের কথা শুনছেন তাদের একটু বুঝিয়ে দিই এটা আসলে কি। প্রথমে চলে যান এই লিংকে। নিচের মত একটা পেজ আসবে।

লিংক শর্টেনার পাসওয়ার্ড প্রটেকশন সহ
Google Link Shortener

এবার উপরের বক্সে একটা ওয়েব সাইটের লিংক প্রবেশ করান। তারপর SHORTEN URL বাটনে ক্লিক করুন। তাহলে আপনার অর্জিনাল লিংক শর্ট হয়ে নিচের মত একটা লিংক তৈরী হবে। লক্ষ্য করবেন এখানে বড় লিংক পরিবর্তিত হয়ে ছোট একটা লিংক তৈরী হয়েছে। এখন যদি আমরা এই https://goo.gl/1Kc22T  লিংক ভিজিট করি তাহলে এটা রিডাইরেক্ট হয়ে আগের অর্জিনাল লিংকে চলে যাবে। তো সহজ কিংবা জটিল ভাষায় এটায় হল লিংক শর্টেনারের সংজ্ঞা।

lলিংক শর্ট করুন পাসওয়ার্ড প্রটেকশন সহ।
Output

লিংক শর্ট করুন পাসওয়ার্ড প্রটেকশন সহ

এবার আসি লেখার মূল্য বিষয়বস্তুতে। উপরে আমরা দেখেছি কিভাবে একটি লিংক কে ছোট লিংকে পরিবর্তন করে ফেলা যায়। এবার দেখব কিভাবে পাসওয়ার্ড প্রটেকশন সহ একটি লিংক কে শর্ট করে ফেলা যায়। অর্থাৎ আপনার দেওয়া পাসওয়ার্ড ব্যবহার না করে কেউ অর্জিনাল লিংকে যেতে পারবেনা। এক্ষেত্রে আপনার লিংক থাকবে সুরক্ষিত। পিএইচপি দিয়ে ছোট এই ওয়েব এপ্লিকেশন টা ডেভেলপ করেছি আমি নিজেই। নাম দিয়েছি JP LInk Shortener. চলুন দেখে নিই এপ্লিকেশনটির ইউজার ইন্টারফেস।

336 x 280 Large Rectangle for skjoy.info
লিংক শর্ট করুন পাসওয়ার্ড প্রকেটশন সহ
JP LInk Shortener

সুন্দর না!! 😛 এবার চলুন চেখে দেখি এপ্লিকেশনটি। পাসওয়ার্ড প্রটেকশন করতে চাইলে লিংক শর্ট করতে চলে যান এই লিংকে। উপরের ছবির মত ইউজার ইন্টারফেস দেখতে পারবেন। এবার প্রথম বক্সে আপনার লিংকটি প্রবেশ করান(যেটি আপনি শর্ট করতে চান)। এরপর ২য় বক্সে পাসওয়ার্ড প্রবেশ করান(অবশ্যই মনে রাখবেন)। এবার Generate বাটনে ক্লিক করুন। তাহলে লিংকটি শর্ট হয়ে যাবে নিচের মত।

লিংক শর্ট করুন পাসওয়ার্ড প্রটেকশন সহ।
JP Link Shortener – Output

তাহলে হয়ে গেল লিংক শর্ট পাসওয়ার্ড প্রটেকশন সহ। এবার লিংকটা নিরাপদ স্থানে সংরক্ষণ করুন। লিংক শর্ট করে আমরা এই লিংকটা পেয়েছি http://url.skjoy.info/1121728 এখন এই লিংকে ভিজিট করলে কিন্তু সরাসরি অর্জিনাল লিংকে যাবে না। চলে আসবে নিচের মত পেজ। চাইবে পাসওয়ার্ড। পাসওয়ার্ড মিললেই পাওয়া যাবে অর্জিনাল লিংক।

লিংক শর্ট করুন পাসওয়ার্ড প্রটেকশন সহ।
Link Page

আপনারা যাতে চেক করতে পারেন তার জন্য উপরের লিংকের পাসওয়ার্ড টা দিয়ে দিচ্ছি। পাসওয়ার্ড হিসাবে দেওয়া আছে 123456 । পাসওয়ার্ড মিললেই পাওয়া দেখা যাবে (ইচ্ছা করেই অটো রিডাইরেক্ট ফিচার টা রাখিনি) অর্জিনাল লিংক নিচের মত। লক্ষ্য করবেন লিংকের সাথে লিংক ভিউ কাউন্টারও যুক্ত করা আছে। অর্থাৎ আপনার লিংকটা কতবার ভিজিট করা হল তা দেখা যাবে।

লিংক শর্ট করুন পাসওয়ার্ড প্রটেকশন সহ।
Link view page

তো এটায় হল আমার ডেভেলপ পাসওয়ার্ড প্রটেকশন সহ লিংক শর্টেনার এপ্লিকেশন। আশাকরি আপনাদের ভাল লেগেছে। 🙂 ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। কোন সমস্যা এবং পরামর্শ থাকলে জানাবেন কমেন্টের মাধ্যমে। ছোট এই পিএইচপি এপ্লিকেশনটি হোষ্ট করা আছে আমার নিজস্ব সার্ভারে। ব্যবহার করা যাবে এই লিংকে ভিজিট করে। আজ এপর্যন্ত। ভাল থাকবেন, নিরাপদে থাকবেন। কথা হবে পরবর্তী লেখাতে।

S.k.joy

খুব সাধারণ একজন আমি, গ্রামের ছেলে। হয়ত আপনার ভাবনার কিংবা কল্পনার থেকেও সাধারণ। ভাল লাগে প্রোগ্রামিং, ডিজাইন আর ইলেকট্রনিক্স। আর এসব নিয়েই দিন কেটে যায়। একা থাকলেও একাকীত্ব আমাকে ছুতে পারেনা। কাজের ব্যাপার একটু বেশী স্বাধীন মানুষ আমি। মুক্ত বাতাসের আমার অভাব নেই।