Skip to main content

ওয়ার্ডপ্রেস কাষ্টমাইজেশন [পর্ব-২] :: ওয়ার্ডপ্রেস সাইটে শর্টকোড দিয়ে ইউটিউব ভিডিও দেখাবেন যেভাবে।

অনেক সময় আমাদের পোষ্ট এবং পেজের মধ্যে ইউটিউব ভিডিও দেখাবার প্রয়োজন পড়ে।কেন পড়ে,সেটা বোধ করি আমার থেকে আপনারাই ভাল জানেন।

যাহোক,চাইলে আমরা এই জটিল কাজটা খুব সহজেই শর্টকোড দিয়ে করে ফেলতে পারি।ওয়ার্ডপ্রেসে শর্টকোড কি জানতে এখান থেকে একটা চক্কর দিয়ে আসুন।

এবার আপনার বর্তমান থিমের functions.php তে নিচের কোড টুকু যুক্ত করুন।কোড টুকু অবশ্যই ?> এর আগে বসাবেন।

function youtube($atts) { extract(shortcode_atts(array( "value" => 'http://', "width" => '475', 
"height" => '350', "name"=> 'movie', "allowFullScreen" => 'true', "allowScriptAccess"=>' always', ), $atts));
return ''; } 

add_shortcode("youtubevideo", "youtube");

আপনি চাইলে এই কোড টুকু দিয়ে একটা প্লাগিনও বানিয়ে রাখতে পারেন।তাহলে সাইটের থিম পরিবর্তন করলেও আপনি শর্টকোড টা ব্যাবহার করতে পারবেন।ব্যাসিক প্লাগিন কিভাবে বানাতে হয় সেটা অন্যকোন টিউটোরিয়ালে দেখাবো।

কিছুক্ষণ আগে আমরা যে শর্টকোড রেজিষ্টার করলাম,সেটা হল এইটা।
[youtubevideo value=”http://www.youtube.com/watch?v=1aBSPn2P9bg”]

http://www.youtube.com/watch?v=1aBSPn2P9bg এর জায়গায় আপনার কাঙ্খিত ভিডিও টির লিংক দিবেন।এরপর শর্টকোড টুকু পোষ্ট বা পেজ এডিটরে পেষ্ট করে পাবলিশ করেন।তাহলে দেখবেন ভিডিও টি পোষ্ট বা পেজে চলে এসেছে।

ভাল থাকবেন সবাই।

Facebook Comments

S.k.joy

খুব সাধারণ একজন। বসবাস গ্রামে। জন্ম, বেড়ে উঠা এখানেই। অসম্ভব ভালবাসা এই গ্রামীন জীবন, প্রকৃতি আর পরিবেশের প্রতি। কাজ পড়াশোনার ক্ষেত্রে বার বার সুযোগ এলেও শহরবাসী হয়ে উঠতে পারিনি শেষ পর্যন্ত। শহরের অতি আধুনিকতা, কংক্রিটে মোড়া সুউচ্চ অট্টেলিকায় বন্দি জীবন আমায় কখনও আর্কষিত করতে পারিনি। খুব ভোরে ঘুম থেকে উঠে মেঠো পথে বেরিয়ে পড়ি সকালটাকে উপভোগ করতে। রাস্তার দুপাশে সারি সারি গাছ গুলোতে জেগে উঠা পাখিগুলো আমায় স্বাগত জানায়। বুক ভরে নিশ্বাস নিই। শিশিরে ভেজা ঘাস গুলো প্রতি মুহুর্তে সকালের কোমলতাকে জানান দেয়। সূর্যের রোদ সবার আগে গায়ে মেখে ফিরে আসি। দাদু-ঠাম্মা, ছোট ছোট ভাই বোন সবাইকে পরিবার। এইতো জীবন। খুশিতে ভরা জীবন। দূরে গিয়ে সবার থেকে আলাদা হয়ে নিজের মত থাকার মধ্যে জীবনের কোন মানে খুঁজে পাইনা আমি।